জাতীয়

দিনে মন্ত্রণালয়, রাতে হাসপাতালে স্বামীর পাশে নির্ঘুম দীপু মনি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির স্বামী ব্যারিস্টার তৌফীক নাওয়াজ গুরুতর অসুস্থ হয়ে সাতদিন যাবৎ হাসপাতালে ভর্তি। কয়েকদিন আইসিইউতে থাকার পরে গত বুধবার (৩১ জুলাই) তাকে কেবিনে নেয়া হয়েছে। এই পুরো সময়টায় রাজধানীর ইউনাইট হাসপাতালে স্বামীর নিবিড় পরিচর্যা করে গেছেন ডা. দীপু মনি। স্বামীর সেবায় নির্ঘুম রাত পার করছেন। একই সঙ্গে মন্ত্রণালয় এবং দলীয় কাজও করে চলেছেন সমান তালে।

স্বামীয় অসুস্থতায় স্ত্রী স্বভাবতই সর্বক্ষণ তার পাশে থাকার চেষ্টা করবে। এটাই তো নারীর আসল স্বরূপ। কিন্তু এরকম কোনো নারীর কাঁধেই যদি আবার থাকে দেশ, সরকার বা মন্ত্রণালয় সামলানোর অনেকখানি গুরুদায়িত্ব, তাকে তো চাপটা অনেক বেশিই নিতে হয়। আর সেই দায়িত্বটাই নিরবে-ঠান্ডা মাথায় পালন করে যাচ্ছেন দীপু মনি।

অদ্ভুত ব্যাপার হলো, কেউ সেভাবে জানেনি বা বোঝেওনি যে তার স্বামীর এমন গুরুতর অবস্থা চলছে। এর মাঝেও ছুটি নেয়া বা কাজ থেকে নিজেকে গুটিয়ে নেয়ার কাজটি তিনি করেননি। এটা অবশ্যই আমাদের সবার জন্য শিক্ষণীয়। একটা কঠিন সময়কে পার করেও যে দায়িত্বপালন করা যায় সেটা দীপু মনি করে দেখিয়েছেন। উদাহরণ সৃষ্টি করেছেন সব শ্রেণির মানুষের জন্য।

কথা আছে, যে রাধে সে চুলও বাধে। দীপু মনির এই যে দিনরাত একাকার করে পরিশ্রম, এটাই নারীর চিরাচরিত শক্তি। এজন্যই নারীরা উন্নয়নের চালিকাশক্তি, সে ঘরে-বাইরে সবই সামলে নিতে পারে।

Back to top button
Close