মোদিকে ফের অস্বস্তিতে ফেললেন ট্রাম্প

কাশ্মীর ইস্যুতে ফের মধ্যস্থতার আ'হ্বান জা'নিয়েছেন মা'র্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেইস'ঙ্গে তিনি নিজেকে খুবই ভাল মধ্যস্থতাকারী হিসেবে উল্লেখ করেছেন। এতে করে আরেকবার অস্বস্তিতে পড়লো মোদি সরকার।

সোমবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইম'রান খানের স'ঙ্গে বৈঠকে ট্রাম্প বলেন, ‘আমি পাকিস্তানের ওপরে ভরসা করি। আমি চাই কাশ্মীরে সকলে ভাল থাকুন। মোদি ও ইম'রান খানের স'ঙ্গে আমা'র স'ম্পর্ক ভাল। ওরা দু’জনেই যদি বলেন যে আমাদের একটা স'মস্যা দূর করার আছে, তা হলে আমি সেটা ক'রতে পারি।

এর আগে হিউস্টনে ‘হাউডি মোদি’ অনুষ্ঠানে ডোনাল্ড ট্রাম্পের জন্য একপ্রকার নির্বাচনী প্র'চার ক'রতে দেখা যায় নরেন্দ্র মোদিকে। বিনিময়ে কাশ্মীর-সহ নানা ক্ষেত্রে মা'র্কিন সাহায্য পাওয়া যাবে বলে আশা করেছিল দিল্লি।

কিন্তু পাক প্রধানমন্ত্রী ইম'রান খানের স'ঙ্গে বৈঠকের পরে ফের কাশ্মীর প্রশ্নে তৃতীয়বারের মত মধ্যস্থতার প্রস্তাব দেয় ট্রাম্প। এতে নাখোশ মোদি সরকার।

এর আগেও ইম'রান খানের স'ঙ্গে বৈঠকে প্রেসিডেন্ট ট্রাম্প ইসলামাবাদ ও নয়াদিল্লির মধ্যে মধ্যস্থতার কথা বলেছিলেন। কিন্তু ভারত জম্মু ও কাশ্মীর দ্বিপাক্ষিক ইস্যু এই কথা বলে ট্রাম্পের ওই প্রস্তাবে দৃঢ়ভাবে না বলে দেয়।

চলতি বছরের আগস্টে কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেয় বিজেপি শাসিত ভারত সরকার। এরপরই কাশ্মীর ইস্যু নিয়ে আন্তর্জাতিক মহলে দৌড়ঝাঁপ শুরু করে পাকিস্তান।

তবে ভারতের পক্ষ থেকে বরাবরই বলে হয়, কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ ইস্যু। এনিয়ে কারো নাক গলানোর অধিকার নেই।