গ্রাম এখন শহরে পরিণত হচ্ছে: কৃষিমন্ত্রী

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশে এখন আর বিদ্যুতের অভাব নেই। গ্রামের চিরায়ত অভাবী চিত্র প্রধানমন্ত্রী পাল্টে দিয়েছেন। গ্রাম এখন শহরে প'রিণত হচ্ছে।

শনিবার (৫ অক্টোবর) দুপুরে টাঙ্গাইলের ধনবাড়ী উপজে'লার নরিল্যা দক্ষিণ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবনের উদ্বোধনী সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, কৃষি খাতেও ব্যা'পক উন্নয়ন হয়েছে। কৃষকদের আধুনিক পদ্ধতিতে চাষাবাদে অভ্যস্ত হতে হবে। কৃষকরা ধানের ন্যায্য দাম পাননি বলে আমি কৃষিমন্ত্রী হিসেবে দুঃখ প্র'কাশ করছি। ধানের পাশাপাশি অন্যান্য কৃষিজাত পণ্য আবাদে জো'র দিতে হবে। কৃষি গবেষণা ও যন্ত্রপাতির কারণে কৃষকরা এক একর জমিতে মাত্র এক মাসের ব্যবধানে এক লাখ টাকার টমেটো বিক্রি ক'রতে পারেন।

কৃষিমন্ত্রী বলেন, আওয়ামীলীগের ভিশন ছিল ক্ষুধা-দারিদ্রমু'ক্ত বাংলাদেশ গড়া। ক্ষুধা ও দারিদ্র অনেকাংশে দূর হয়েছে। দেশে খাদ্যের কোন অভাব নেই। এখন আম'রা পুষ্টিকর খাদ্য খাওয়ার কথা ভাবছি। আগামি প্রজন্ম যেন সহজে হাতের কাছে পুষ্টিকর খাবার পায় সে ব্যব'স্থা করছি।

মন্ত্রী বলেন, টাঙ্গাইলে শিল্প-কারখানার জন্য বঙ্গব'ন্ধুসেতুর পূর্বপ্রান্তে দুই হাজার একর জমির উপর রপ্তানী প্রক্রিয়াকরণ অঞ্চল (ইপিজেড) প্রতিষ্ঠার জন্য ভূমি অধিগ্রহন চলছে। মহাসড়কগুলো চারলেন-ছয়লেনে উন্নীত করণের কাজ চলছে। এলেঙ্গা থেকে জামালপুর পর্যন্ত ৩০ফুট প্রশস্ত সড়কের কাজ শুরু হয়েছে।

স্মৃ'তিচারণ করে মন্ত্রী বলেন, নরিল্যায় আমা'র খালার বাড়ি। ছোটবেলায় এখানে মাছ ধ'রেছি, খেলেছি, দুষ্টুমি করেছি- এখানে আমা'র অনেক স্মৃ'তি রয়েছে। নরিল্যায় একটি দুধের বাজার আছে। এ এলাকায় পর্যাপ্ত পরিমাণ দুধ উৎপাদিত হচ্ছে। দুধের বাজার আজকাল অনেকটা কমে গেছে, আমাদেরকে দুধের বাজারের দিকে নজর দিতে হবে।

বিদ্যালয়ের মাঠে ধোপাখালী ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আক'বর হোসেনের সভাপতিত্বে ওই সভায় শুধুমাত্র কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক প্রধান অতিথির বক্তব্য রাখেন। তিনি অন্য বক্তাদের পরিচয় করিয়ে দেন।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ধনবাড়ী উপজে'লা পরিষদের চেয়ারম্যান মো. হারুনার রশিদ হীরা, আওয়ামীলীগের সভাপতি বদিউল আলম মনজু, সাধারণ সম্পাদক মীর ফারুক আহমাদ ফরিদ, উপজে'লা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. শামসুল হুদা, মহিলা ভাইস চেয়ারম্যান জেবুন্নেছা লিনা বকল, পৌর মেয়র খন্দকার মঞ্জুরুল ইসলাম তপন প্রমুখ।