তরুণীর ‘স্পর্শকাতর’ ছবি প্রকাশের হুমকি দিয়ে টাকা আদায় করতেন তারা

ফেসবুক আইডি হ্যাকের পর ইনবক্সে থাকা হবু স্বামীর স'ঙ্গে কাটানো অন্তরঙ্গ মুহূর্তের ছবি প্র'কাশের হু'মকি দিয়ে টাকা দা'বি করার অ'ভিযোগে দুই তরুণকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। গত বুধবার রাজধানীর ধানমন্ডি এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়েছে বলে আজ শনিবার সংবাদিকদের জানায় পুলিশ।

গ্রেপ্তার হওয়া তরুণরা হলেন- মো. সাজ্জাদ হোসেন সানি ও মো. শহিদুল ইসলাম প্রান্ত। এ সময় তাদের কাছে তিনটি মোবাইল ফোন, চারটি সিম কার্ড এবং তাদের ব্যবহৃত হ্যাক করা একাধিক আইডি পাওয়া যায়।

ডিবির সিরিয়াস ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের শ্যুটিং ইনসিডেন্ট টিমের এসি আশরাফউল্লাহ জা'নান, গ্রেপ্তারকৃত দুজন এক তরুণীর আইডি হ্যাক করে। ওই তরুণী বাড্ডা থা'নায় একটি অ'ভিযোগ করেন। ওই অ'ভিযোগের ভিত্তিতে তাদের গ্রেপ্তার করা হয়।

আশরাফউল্লাহ জা'নান, গ্রেপ্তারকৃত দুজন ফেসবুক আইডি হ্যাকের ক্ষেত্রে ফিসিং লিংকসহ ফেসবুক আইডিতে ব্যবহৃত নামের স'ঙ্গে মিল রেখে ভুয়া এনআইডি তৈরি করে এবং তা আইডি প্রুপ হিসেবে ব্যবহার করত।

তিনি আরও জা'নান, আইডি হ্যাকের পর ব্যবহারকারীর টাইমলাইনে এবং আত্মীয়স্বজনের কাছে অশ্লী'ল ছবি এবং গালিগালাজপূর্ণ ম্যাসেজ পাঠিয়ে সম্মানহানির ভয় দেখিয়ে আইডি ফেরত দেওয়ার শর্তে টাকা দা'বি করে। এছাড়া ইনবক্সে থাকা হবু স্বামীর স'ঙ্গে ওই তরুণীর অন্তরঙ্গ মুহূর্তের ছবি ছ'ড়িয়ে দেওয়ার হু'মকি দিয়ে টাকা দা'বি করেন তারা। অনেকের কাছ থেকে এইভাবে টাকা হাতিয়ে নিয়েছে।