বাংলাদেশে নি’ষিদ্ধ হলো পাবজি

তরুণ প্রজন্মের কাছে জনপ্রিয় অনলাইন গেম ‘প্লেয়ার আননোনস ব্যাটলগ্রাউন্ডস’ (পাবজি) গেমটি নি’ষিদ্ধ করেছে বাংলাদেশ। এর ফলে এখন বাংলাদেশ থেকে গেমটি আর ইনস্টল করা সম্ভব হচ্ছে না।

ঢাকা মেট্রোপলিটন পু'লিশের (ডিএমপি) সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগ সূত্রে জানা যায়, গেমটির সহিংসতা শিক্ষার্থীদের মধ্যে বিরূপ প্র'ভাব ফেলছে, এমন অ’ভিযোগ পাওয়া যাচ্ছিলো দীর্ঘদিন ধ'রে। পরে বিষয়টি নিয়ে সরকারের বিভিন্ন সংস্থা আলোচনা শেষে এটি ব’ন্ধ করে দেওয়ার সিদ্ধা'ন্ত নেওয়া হয়। সমাজে বিরূপ প্র'ভাব পড়ছে এমন বিবেচনায় গেমটির এক্সেস বাংলাদেশ থেকে ব’ন্ধ করে দেওয়া হয়েছে।

সংশ্লিষ্টরা জা'নান, গেমটি শিক্ষার্থীদের মধ্যে সহিংসতা ঢুকিয়ে দিচ্ছে। একই স'ঙ্গে পড়াশোনা থেকে শিক্ষার্থীদের মনোযোগও কমিয়ে দিচ্ছে বলে অ’ভিযোগ জা'নিয়েছেন অবিভাবকরা। বাংলাদেশের তরুণরা এ গেম খেলার ফলে নেতিবাচকভাবে আ’সক্ত হচ্ছে, এমন স’ন্দে'হে গত কয়েক মাস ধ'রে পাবজি ব’ন্ধের আলোচনা চলছিল।

এ বিষয়ে জানতে চাইলে ডিএমপির সাইবার সিকিউরি অ্যান্ড ক্রাইম বিভাগের উপ-কমিশনার (ডিসি) আ ফ ম আল কিবরিয়া জা'নান, এটি ব’ন্ধ করার দায়িত্ব বিটিআরসির। তবে এ গেমটির বিরূপ প্র'ভাব নিয়ে অনেকদিন ধ'রেই আলোচনা-স'মালোচনা চলছিল। পরে বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের স'ঙ্গে আমাদের বেশ কয়েকবার আলোচনা হয়েছে। বিভিন্ন নেতিবাচক, প্রাযুক্তিক ও মানসিক প্র'ভাবের কথা বিবেচনায় বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে আম'রা গেমটিকে নিরুৎসাহিত করছি।