নেতানিয়াহুর সঙ্গে বাহরাইনের রাজার গোপন বৈঠক

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর স'ঙ্গে গো'পন বৈঠক করেছেন বাহরাইনের রাজা হামাদ বিন ঈসা আলে খলিফা। সম্প্রতি হাঙ্গেরির রাজধানী বুদপেস্টে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, এ বৈঠকের মধ্য দিয়ে আবারো প্রমাণিত হলো যে, ইসরায়েলের স'ঙ্গে স'ম্পর্ক ঘনিষ্ঠ করার চেষ্টা করছে বাহরাইন। গত কয়েক বছর ধ'রে পারস্য উপসাগরীয় কয়েকটি আরব দেশ ইসরায়েলের স'ঙ্গে গো'পন স'ম্পর্ক র'ক্ষা করে আ'সছে তবে তারা তা প্র'কাশ্যে স্বী'কার করে না।

একটি সূত্রের বরাত দিয়ে ব্রিটেনভিত্তিক বার্তা সংস্থা বাহরাইন আল-ইয়াওম জানিয়েছে, গত এপ্রিলে হামাদ ও নেতানিয়াহুর মধ্যে ওই বৈঠক গো'পন অনুষ্ঠিত হয়। সে সময় বাহরাইনের ৬৯ বছর বয়সী রাজা হামাদ হাঙ্গেরির প্রেসিডেন্ট জ্যানোস আদেরের স'ঙ্গে বৈঠকের নামে বুদাপেস্টে সফর করেন।

বাহরাইনে ২৫ জুন যে কথিত শান্তি সম্মেলন অনুষ্ঠানের কথা ছিল তার প্রস্তুতি নিয়েও রাজা হামাদ বৈঠকে আলোচনা করেন। সূত্র আরো জানায়, নেতানিয়াহুর স'ঙ্গে অত্যন্ত আন্তরিক ও হৃদ্যতাপূর্ণ পরিবেশে রাজা হামাদ ওই বৈঠক করেন।

নেতানিয়াহু সে সময় পরিবার নিয়ে অবকাশ যাপন করছিলেন কিন্তু বৈঠকের জন্য তিনি অবকাশযাপন সংক্ষিপ্ত করে হাঙ্গেরিতে ছুটে যান এবং হামাদের স'ঙ্গে বৈঠক করে। বৈঠক শেষে ওই দিনই আবার তিনি ফি'রে যান। এ বৈঠকের ব্যাপারে সে সময় আন্তর্জাতিক কোনো গণমাধ্যমে খবর প্র'কাশ করা হয়নি।

সূত্র: পার্সটুডে