পেঁয়াজের দাম বাড়ায় ভারতে খাদ্যমন্ত্রীর বিরুদ্ধে মামলা

রপ্তানি ব'ন্ধ করে দেয়ার পরও ভারতের বাজারে লাফিয়ে লাফিয়ে বাড়ছে পেঁয়াজের দাম। কেজিপ্রতি পেঁয়াজ দুইশ’ রুপি ছুঁতে চলেছে। কৃষকরা রাত জেগে পেঁয়াজ ক্ষেত পাহারা দিচ্ছেন। চাহি'দা মেটাতে ভরসা বিদেশ থেকে আমদানি।

পেঁয়াজের এমন মূল্যবৃ'দ্ধিতে নাভিশ্বাস উঠেছে ভারতের মানুষের। এমন প'রিস্থিতিতে দেশটির কে'ন্দ্রীয় খাদ্যমন্ত্রীর বি'রুদ্ধে মা'মলা করেছেন এক মানবাধিকার ক'র্মী।

টাইমস অব ইন্ডিয়া জানায়, পেঁয়াজের মূল্যবৃ'দ্ধিতে পার্লামেন্টে বিরোধীদের আক্রমণে নাজেহাল অবস্থা নরেন্দ্র মোদি সরকারের। এবার কে'ন্দ্রীয় খাদ্যমন্ত্রী রামবিলা'শ পাসোয়ানের বি'রুদ্ধে বিহারের এক আদালতে ফৌজদারি মা'মলা দা'য়ের হয়েছে।

কে'ন্দ্রীয় খাদ্যমন্ত্রীর বি'রুদ্ধে পেঁয়াজের মূল্যবৃ'দ্ধি নিয়ে ‘প্রতারণা ও বিভ্রান্ত করার’ অ'ভিযোগ আনা হয়েছে। মুজ্জাফ্ফরপুর মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেটের কোর্টে মা'মলাটি করেছেন এম রাজু নায়ার নামে এক মানবাধিকার ক'র্মী।

রাজু নায়ারের ভাষ্য, কে'ন্দ্রীয় খাদ্যমন্ত্রী হিসেবে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণ করা রামবিলা'শ পাসোয়ানের দায়িত্ব। কিন্তু সেই দায়িত্ব পা'লনে স'ম্পূর্ণ ব্যর্থ হয়েছেন মোদি সরকারের এই মন্ত্রী। এইভাবে তিনি সাধারণ মানুষের স'ঙ্গে প্রতারণা করেছেন। চলতি মাসের ১২ তারিখ এই মা'মলার শুনানির দিন ধার্য করা হয়েছে।