বৃষ্টিতে ভিজছে রাজধানী, আসছে হাড়কাঁপানো শীত

জানুয়ারির শুরুতে বৃষ্টি হবে, শীত বাড়বে-এমন পূর্বাভাস আবহাওয়া অধিদপ্তর অবশ্য আগেই দিয়েছে।সে অনুযায়ী বৃষ্টিও শুরু হয়েছে বৃহস্পতিবার দিবাগত মধ্যরাত থেকে।এর পরই আ'সছে হাড়কাঁপানো শীত।

এদিকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিরকারণে শুক্রবার ভোর থেকে ঢাকার ভোরের রাস্তা অন্যান্য দিনের চেয়ে তুলনামূলকভাবে ফাঁকা। সাপ্তাহিক ছুটি হওয়ায় ক'র্মজীবী মানুষ অফিসে যাওয়া থেকে র'ক্ষা পেয়েছেন।

চলতি জানুয়ারি মাসের জন্য আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, এই মাসে দুই থেকে তিনটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এর মধ্যে দুটি শৈত্যপ্রবাহ তীব্র আকার ধারণ ক'রতে পারে। একটি শৈত্যপ্রবাহ হতে পারে মৃদু থেকে মাঝারি। মাসের বিভিন্ন সময়ে স্বাভাবিক বৃষ্টিও হতে পারে। এর ফলে গত ডিসেম্বরের চেয়ে এ মাসে শীতের তীব্রতা বাড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, পূর্বাভাস অনুযায়ী দুই থেকে তিনটি শৈত্যপ্রবাহ বয়ে গেলে এ মাসে শীতের তীব্রতা বাড়বে। আবার রাজধানীসহ দেশের বেশির ভাগ এলাকায় বৃষ্টি হলে শীতের তীব্রতা বাড়বে।

বৃহস্পতিবার দেশের বেশির ভাগ এলাকায় শৈত্যপ্রবাহ ছিল না। অর্থাৎ, সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামেনি। দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫ দশমিক ৬ ডিগ্রি ও সর্বোচ্চ ছিল ২৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।