ই’রান-মা’র্কিন দ্ব’ন্দ্ব, পারস্য উপসাগরে যু’দ্ধজাহাজ মোতায়েন করল ভারত

ই’রানের জেনারেল সো’লাইমানিকে হ’ত্যা’র পর প্রতি’শোধ নিতে মা’র্কিন ঘাঁ’টিতে ক্ষে’প’ণা’স্ত্র হা’ম’লার পর উদ্ভূত প'রিস্থিতিতে পারস্য উপসাগরীয় এলাকায় যু’দ্ধ’জাহাজ মোতায়েন করেছে ভারত।

চলমান উ’ত্তেজনার পরিপ্রেক্ষিতে ভারতের সামুদ্রিক বাণিজ্য এবং প্র'তির'ক্ষা পরিকাঠামো র'ক্ষায় এই পদক্ষে'প নেয়া হয়েছে বলে দেশটির নৌবা'হিনী জানিয়েছে।

ভারতীয় নৌবা'হিনীর বরাতে এনডিটিভির খবরে বলা হয়, উপসাগরীয় এলাকার প'রিস্থিতির ওপর নজর রাখছে ভারত। যে কোনো অপ্রীতিকর প'রিস্থিতি এড়াতে সক্রিয় অব'স্থায় রাখা হয়েছে নৌবা'হিনীকে।

এদিকে কূটনৈতিক সূত্রের বরাতে আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, ‘আ’মেরিকার প্রতি বিশ্বস্ত থেকেও ই’রানকে চটাতে চাইছে না ভারত। চাবাহার বন্দরে বিপুল বিনিয়োগ, ই’রানের সহায়তায় পা’কিস্তানকে এড়িয়ে আফগা’নিস্তানসহ পশ্চিম এশিয়ার বাণিজ্যিক যোগাযোগ বাড়ানো, পরে ফের তেল আমদানির রাস্তা খু'লে রাখার মতো বিষয়গুলো অত্যন্ত গু'রুত্বপূর্ণ ভারতের কাছে।

উল্টো দিকে আ’মেরিকা এর প্রতিটি খুঁটিনাটি স'ম্পর্কেই অবহিত। ই’রান ও ভারতের ঐতিহাসিক স'ম্পর্কের কথাও তাদের অজ্ঞাত নয়। তাই ই’রানকে বিশ্বে একঘরে করে দেয়ার যে প্রকল্প হাতে নিয়েছে ট্রাম্প প্রশা'সন, তাতে নয়াদিল্লিকে তে’হরানের থেকে দূরে এবং বিচ্ছিন্ন রাখাটা জ'রুরি হোয়াইট হাউসের কাছে।’